শেখ মোস্তফা কামাল,কেশবপুর(যশোর): যশোরের কেশবপুরে যথাযোগ্য মর্যাদায় স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র, বাংলাদেশের আধুনিক ক্রীড়াঙ্গনের অন্যতম পথিকৃৎ বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামাল এঁর ৭৪তম জন্মবার্ষিকী-২০২৩ পালিত হয়েছে। উপজেলা প্রশাসনের আয়োজনে নানা কর্মসূচীর মধ্যে ৫ আগস্ট (শনিবার) সকাল ১০ টায় উপজেলা পরিষদ চত্তরে বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামাল এঁর অস্থায়ী প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন।

পরবর্তীতে উপজেলা পরিষদ মিলনায়তনে বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামাল এঁর স্মৃতিচারণমূলক আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

সমগ্র অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার এম এম আরাফাত হোসেন।

উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা পুলোক কুমার সিকদার এর সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মোঃ আরিফুজ্জামান, সিনিয়র উপজেলা মৎস্য অফিসার সজীব সাহা, কেশবপুর থানার অফিসার ইনচার্জ মোঃ মফিজুর রহমান, কেশবপুর উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি বাবু তপন কুমার ঘোষ মন্টু, কেশবপুর সরকারি পাইলট উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী অধ্যক্ষ মশিউর রহমান, বীর মুক্তিযোদ্ধা শামছুর রহমান প্রমূখ।

অনুষ্ঠানে দোয়া মাহফিল পরিচালনা করেন উপজেলা পরিষদ জামে মসজিদের ইমাম হাফেজ মাওলানা আব্দুর রহমান।
আলোচনা সভা ও দোয়া মাহফিল শেষে প্রশিক্ষিত যুবকদের আত্নকর্মসংস্থানের সৃষ্টির লক্ষে ১০ জনের মাঝে যুব ঋণের চেক বিতরণ করা হয়। এছাড়াও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও ছাত্র-ছাত্রীদের মাঝে বিভিন্ন ফলজ গাছের চারা বিতরণ করা হয়।

উল্লেখ্য, বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামাল ১৯৪৯ সালের ৫ আগস্ট গোপালগঞ্জ টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন। বাংলাদেশের মুক্তিযুদ্ধে তিনি মুক্তিবাহিনীর অন্যতম সংগঠক ছিলেন। যুদ্ধকালীন সময়ে তিনি মুহাম্মদ আতাউল গণি ওসমানীর এইড ডি ক্যাম্প (এডিসি) হিসেবে কাজ করেন। ১৯৭৫ সালের ১৪ জুলাই তিনি ক্রীড়াবিদ সুলতানা খুকিকে বিয়ে করেন। তিনি ঢাকা আবাহানী লিমিটেডের প্রতিষ্ঠাতা। তিনি ১৯৭৫ সালের ­­­১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ধানমণ্ডির ৩২ নম্বরের নিজ বাসায় সেনাবাহিনীর কতিপয় বিপথগামী সেনাসদস্যের হাতে বঙ্গবন্ধুসহ স্বপরিবারে নিহত হন। এটা বাংলার ইতিহাসের এক কলঙ্কিত বর্বরোচিত অধ্যায়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আলমগীর, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান নাসিমা খাতুন চম্পা, উপজেলা সমাজসেবা অফিসার আলমগীর হোসেন, উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার রিমা আক্তার, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা রুপালী রানী, কেশবপুর থানার ইন্সপেক্টর (তদন্ত) শুভ্র প্রকাশ দাস, উপজেলা রিসোর্স সেন্টারের ইন্সট্রাক্টর মোঃ রবিউল ইসলাম, উপজেলা সহকারী প্রোগ্রামার মোঃ আব্দুস সামাদ, ন্যাশনাল প্রেস সোসাইটি, গণমাধ্যম ও মানবাধিকার সংস্থা কেশবপুর উপজেলা শাখার সভাপতি শামীম আখতার মুকুল, যুগ্ম সাধারণ সম্পাদক এনামুল হাসান নাঈম, উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা (ভারপ্রাপ্ত) দেবাশীষ দাশ, উপজেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক জয় সাহাসহ উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও ছাত্র-ছাত্রীবৃন্দ।